ব্রেকিং:
সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • মঙ্গলবার   ১১ মে ২০২১ ||

  • বৈশাখ ২৮ ১৪২৮

  • || ২৮ রমজান ১৪৪২

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ধারাবাহিক সরকার গঠন করে মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছি:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল

এটাই কি হেফাজতের ইসলাম?

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১  

 

হেফাজতে ইসলাম  বাংলাদেশ  দেশের কওমি মাদ্রাসাভিত্তিক একটি সংগঠন, যেটি ২০১০ সালের ১৯ জানুয়ারি গঠিত হয়। হেফাজতের জন্ম একটি অরাজনৈতিক ধর্মীয়  সংগঠন হিসেবে। কিন্তু সম্প্রতি তাদের বিতর্কিত  কর্মকাণ্ডের ফলে ধীরে ধীরে খসে পড়ছে তাদের অরাজনৈতিক ও ধর্মীয় মুখোশের আবরণ। বাংলাদেশের স্বাধীনতার ৫০তম সুবর্ণজয়ন্তীতে তাদের ধ্বংসাত্মক  আচরণ ও কর্মকান্ড কি প্রকাশ করছে? এ কিসের আলামত? 
  
যেখানে সারা বিশ্বের কাছে ইসলাম শান্তির ধর্ম হিসেবে পরিচিত,  সেখানে তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্ম বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বন্ধুরাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় সারা দেশে ধ্বংসাত্মক কর্মকান্ড চালায় এবং মসজিদে মসজিদে বিক্ষোভ করে। জনমনে প্রশ্ন,  এটা কি ইসলাম ধর্মের মধ্যে পড়ে? জনমনে আশঙ্কা, হেফাজতে ইসলামের হাতে ইসলাম ধর্ম কি নিরাপদ? ইসলাম কি হেফাজতে থাকবে?

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্ম বার্ষিকী উপলেক্ষ তাদের কর্মকান্ডের ফিরিস্তি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদ জানিয়ে আসছিল হেফাজতে ইসলাম। মোদির আমন্ত্রণপত্র বাতিলের জন্য তারা সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল। অন্যথায় রাজপথে সংঘাতমূলক কর্মসূচি না থাকলেও সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানিয়েছিল হেফাজতে ইসলাম। তারই ধারাবাহিকতায় ২২ মার্চ (সোমবার) হেফাজতে ইসলামের ঢাকা মহানগর শাখার সভাপতি জুনায়েদ আল হাবিব সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছিলেন।
রন

 সেদিন সে বলেছিল, ‘বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই গুরুত্বপূর্ণ আয়োজনে নরেন্দ্র মোদির মতো একজন ব্যক্তি আসুক এটা আমরা চাই না।আমরা দেশের অধিকাংশ মানুষের সেন্টিমেন্টের প্রতি সম্মান জানিয়ে বাংলাদেশ সরকারের নিকট নরেন্দ্র মোদির আমন্ত্রণ বাতিলের আহ্বান জানাই। আমরা পরিষ্কার ভাষায় বলতে চাই, মুসলমান হিসেবে ঈমানি দায়িত্ব দেশ প্রেমের দায়বোধ থেকেই নরেন্দ্র মোদির আগমনের বিরুদ্ধে আমাদের শান্তিপূর্ণ প্রতিবাদ অব্যাহত থাকবে।

সেদিন ২২ মার্চ মোদির আমন্ত্রণপত্র বাতিলের জন্য রাজপথে সংঘাতমূলক কর্মসূচি না থাকলেও সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানিয়েছিল হেফাজতে ইসলাম। 

সংবাদ সম্মেলনে ঢাকা মহানগরীর সেক্রেটারি মামুনুল হক বলেন, ভারতের প্রধানমন্ত্রী না আসার জন্য একটি সংবাদ সম্মেলন কিংবা প্রতিবাদ জানানো অনেক কিছু। তবে ইস্যু নিয়ে আমরা কোনো সংঘাতে যাচ্ছি না। এমনকি রাজপথেও আমাদের কোনো পরিকল্পনা নেই। যদিও আগে দেওয়া বিভিন্ন বক্তব্যে হেফাজত নেতা মামুনুল হক কোনোভাবেই নরেন্দ্র মোদিকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলে হুশিয়ারি দিয়েছিলেন। 

 ২৬ মার্চ (শুক্রবার)

মুখে শান্তিপূর্ণ কর্মসূচির কথা বললেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের প্রতিবাদে শুক্রবার ২৬ মার্চ জুমার নামাজের পর কোন পূর্ব ঘোষণা ছাড়াই হাটহাজারী মাদ্রাসা থেকে বিক্ষোভ মিছিল বের করে হেফাজত।  বিক্ষোভ মিছিল থেকে হঠাৎ হাটহাজারী থানায় হামলা করে হেফাজতে ইসলাম বাংলাদেশের নেতাকর্মীরা।  কোন রকম উস্কানি ছাড়াই হামলার  বিষয়টি নিশ্চিত করেন হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম।  

রন

প্রত্যক্ষদর্শীরা জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের প্রতিবাদে পূর্ব ঘোষণা ছাড়া দুপুরে হাটহাজারী মাদ্রাসা থেকে বিক্ষোভ মিছিল বের করেন হেফাজতে ইসলাম বাংলাদেশের নেতাকর্মীরা। একপর্যায়ে তারা থানায় হামলা চালিয়ে ভাঙচুর করেন।  

পরে পুলিশ গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে হেফাজতের কয়েকজন নেতাকর্মী গুলিবিদ্ধ হয়েছিলেন। পরবর্তীতে,  হেফাজত এবং পুলিশের মধ্যে সংঘর্ষের পর চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কে যান চলাচল বন্ধ করে দিয়েছিল হেফাজত।

এরই ধারাবাহিকতায়   ২৬ মার্চ  শুক্রবার থেকে চট্টগ্রামের হাটহাজারির পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে। হেফাজতে ইসলামের নেতাকর্মীরা বিভিন্ন জায়গায় ভাঙচুর-অগ্নিসংযোগ করে। অনেক সরকারি সম্পদ ও জনগণের ব্যাক্তিগত সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি করে হেফাজতে ইসলাম ।

রনস

হেফাজতের হাত থেকে জনগণের জান-মালের হেফাজতের লক্ষ্যে ‍শুক্রবার রাত থেকেই চট্টগ্রামের হাটাজারিতে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়। তবে, হাটহাজারি মাদ্রাসার সামনে হেফাতকর্মীরা সড়ক কেটে দেয়াল তুলে দেয়ায় ২ দিনের মতো বন্ধ ছিল চট্টগ্রাম-খাগড়াছড়ি যান চলাচল।  হাজার হাজার মানুষ এই কারণে চরম দুর্ভোগের শিকার হয়। মামুনুল-বাবুনগরী গংদের প্ররোচনায় রাজপথে নেমে হেফাজতের ৪ নিরীহ অবুঝ কর্মীর প্রাণ যায়।  ঘটনাকে পুঁজি করে ২৭ মার্চ (শনিবার) সারাদেশে বিক্ষোভ কর্মসূচির নামে আবারও সারাদেশে বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করে মামুনুল-বাবুনগরী গং।

নস

২৭ মার্চ (শনিবার)  ঢাকা, চট্টগ্রাম ব্রাহ্মণবাড়িয়ায় নেতাকর্মী হতাহতের ঘটনার প্রতিবাদে উত্তরায় বিক্ষোভ সমাবেশ করেছিল হেফাজতে ইসলাম বাংলাদেশ।  এছাড়া ২৮ মার্চ রোববার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছিল সংগঠনটি। সেদিন হেফাজতে ইসলামের ডাকা রোববারের হরতালে সমর্থন জানায় চরমোনাই পীরের নেতৃত্বাধীন ইসলামী আন্দোলন বাংলাদেশ। 

মক

অতঃপর, বিক্ষোভ-হরতালের নামে সারা দেশে ত্রাসের রাজত্ব কায়েম করে হেফাজতে ইসলামের মামুনুল-বাবুনগরী গং। ২৮ মার্চ হেফাজত ইসলাম শান্তিপূর্ণ হরতাল পালন করছে দাবি করে সংগঠনটির যুগ্ম মহাসচিব মামুনুল হক বলেছিলেন, ‘আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছি। রক্ত ঝরিয়ে রাজপথ থেকে হেফাজত কর্মীদের সরানো যাবে না। আবার যদি আমার কোনো ভাইয়ের রক্ত ঝরে, হত্যা করা হয়, আর একটি গুলিও যদি ছোড়া হয়, তাহলে গোটা দেশকে অচল করে দেওয়া হবে।

নসমম

শতকরা ৯০ ভাগ মুসলিমের একটি গোটা দেশকে অচল করে দেওয়ার হুমকি কি কোন ধর্মভীরু আলেমের মুখ থেকে বের হতে পারে? শান্তিপূর্ণ বিক্ষোভ-হরতালের ডাক দিলেও রবিবার (২৮ মার্চ) দুপুর সাড়ে ১২ টার দিকেরতালের সমর্থনে হেফাজতে ইসলামের মিছিল থেকে কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে হামলা-ভাঙচুরের তাণ্ডব চালায় হেফাজতের কর্মী-সমর্থকরা। এসময় তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবিতেও অগ্নিসংযোগ করে। জাতির পিতার সাথে কিসের শত্রুতা মামুনুল-বাবুনগরী গংদের?

ইসলামে ফিতনা-ফাসাদ সৃষ্টি হত্যার চেয়েও জঘন্য অপরাধ। অথচ, ইসলামের লেবাসধারী  মামুনুল-বাবুনগরী গং  ইসলামকে হেফাজতের নামে বারবার দেশের মানুষের জানমালের ক্ষতি করেছে, বিশৃঙ্খলা (ফিতনা-ফাসাদ) সৃষ্টি করেছে, ঘৃণা-হিংসা ছড়িয়েছে দেশের মানুষের মনে। এই কি ইসলামের হেফাজতের নমুনা? এটাই কি হেফাজতে ইসলামের ধর্ম?

নস

জনগণের জানমাল ও ধর্মীয় মূল্যবোধ রক্ষার জন্য যখন সঠিকভাবে আইন-কানুন মেনে তাদের গ্রেফতার করা হলো, তখনও মামুনুল-বাবুনগরী গংয়ের সমর্থকেরা অনলাইনে আগের বিভিন্ন ভিডিও গো-স্ট্রিম সফটওয়্যারের সাহায্যে লাইভ আপলোড করে মানুষের সাথে প্রতারণা করেছে। মিথ্যা-প্রতারণা কি কোন মুমিনের বৈশিষ্ট্য হতে পারে?

প্রকৃতপক্ষে, হেফাজত ইসলাম চেয়েছিল বাংলাদেশ কে একটা অস্থিতিশীল পরিস্থিতিতে ফেলে দিতে কিন্তু সরকারের আন্তরিক প্রচেষ্টায় তাদের চেষ্টা ব্যর্থ হয়। ইসলামকে হেফাজতের নামে আত্ম স্বার্থলোভী  মামুনুল-বাবুনগরী গংদের এইসব দুষ্কৃতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এখনই সময়।

 

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান