ব্রেকিং:
সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ২ ১৪২৮

  • || ০২ রমজান ১৪৪২

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ধারাবাহিক সরকার গঠন করে মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছি:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল

এ বছর ‘চিকিৎসক পদক’ পেলেন যারা

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২১  

এ বছর বাংলাদেশ মেডিকেল টিচার্স ওয়েলফেয়ারস ট্রাস্ট ও প্ল্যাটফর্ম অব মেডিকেল অ্যান্ড ডেন্টাল সোসাইটির চিকিৎসক পদক পেয়েছেন ১৪ জন চিকিৎসক ও ৩ চিকিৎসা প্রতিষ্ঠান। এছাড়াও অন্য দুই গুরুত্বপূর্ণ পেশার ২জনকে এ পদক দেয়া হয়েছে।

বুধবার রাতে অনলাইনে এ পদক ঘোষিত হয়।  প্ল্যাটফর্মের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে তা সরাসরি সম্প্রচার করা হয়।

এর আগে বাংলাদেশ মেডিকেল টিচার্স ওয়েলফেয়ারস ট্রাস্ট ও প্ল্যাটফর্ম অব মেডিকেল অ্যান্ড ডেন্টাল সোসাইটির যৌথ উদ্যোগে ১ থেকে ৭ এপ্রিল চিকিৎসক সপ্তাহ পালন করে।  ‘স্বাস্থ্যখাতের সকল অংশে চিকিৎসকদের সমান অংশীদারিত্ব নিশ্চিত এক আধুনিক স্বাস্থ্য ব্যবস্থার অন্যতম শর্ত’-প্রতিপাদ্যকে সামনে নিয়ে এ চিকিৎসা সপ্তাহ পালন করা হয়।  

অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী, আইসিডিডিআর, বি’র  সংক্রামক রোগ বিভাগের  মিউকোসাল ইমিউনোলজি ও ভ্যাক্সিনোলজি ইউনিটের সিনিয়র সায়েন্টিস্ট ও বিভাগীয় প্রধান ড. ফেরদৌসী কাদরী, বাংলাদেশ মেডিকেল টিচার্স ওয়েলফেয়ার ট্রাস্টের ট্রাস্টি বোর্ডের সহ-সভাপতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞদের বৃহৎ সংগঠন ওজিএসবির নবনির্বাচিত সেক্রেটারি অধ্যাপক ডা. গুলশান আরা, বাংলাদেশ মেডিকেল টিচার্স ওয়েলফেয়ার ট্রাস্টের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মো. রোকন উদ্দীন ও প্ল্যাটফর্ম অব মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটির সভাপতি ডা. ফয়সাল বিন সালেহ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করে প্ল্যাটফর্মের সদস্য দিলোয়ারা ইয়াসমিন প্রিয়া।

অনুষ্ঠানে চিকিৎসাখাতে গুরুত্বপূর্ণ অবদান ও ভূমিকার জন্য ১৪ ব্যক্তি ও ৩টি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে বাংলাদেশ মেডিকেল টিচার্স ওয়েলফেয়ার ট্রাস্ট ও প্ল্যাটফর্মের পক্ষ থেকে চিকিৎসক পদক প্রদান করা হয়।  ১৪ জন ব্যক্তির মধ্যে রয়েছেন ১২ জন চিকিৎসক, ১ জন আইনজীবী ও ১ জন সাংবাদিক।

চিকিৎসক পদক পেলেন যারা

পদক প্রদানের ক্ষেত্রসহ বিশিষ্ট ব্যক্তিবর্গের নাম নিচে উল্লেখ করা হলো:

১. অধ্যাপক ডা. খন্দকার মানজারে শামীম, চিকিৎসক ব্যসিক এন্ড এলায়েড

২. অধ্যাপক ডা. নজরুল ইসলাম, চিকিৎসক, ব্যসিক এন্ড এলায়েড

৩. অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, চিকিৎসক, মেডিসিন এন্ড এলায়েড

৪. অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিক, চিকিৎসক, মেডিসিন এন্ড এলায়েড

৫. অধ্যাপক ডা. এ জেড এন মাইদুল ইসলাম, চিকিৎসক, মেডিসিন এন্ড এলায়েড

৬. অধ্যাপক ডা. মো. খলিলুর রহমান, চিকিৎসক, সার্জারি এন্ড এলায়েড

৭. ডা. মাহবুবুর রহমান চৌধুরী, চিকিৎসক, সার্জারি এন্ড এলায়েড

৮. অধ্যাপক ডা. এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী, চিকিৎসক, গাইনোকোলজি এন্ড এলায়েড

৯. অধ্যাপক ডা. রাশিদা বেগম, চিকিৎসক, গাইনোকোলজি এন্ড এলায়েড

১০. অধ্যাপক ডা. এম কিউ কে তালুকদার, চিকিৎসক, পেডিয়াট্রিক্স এন্ড এলায়েড

১১. অধ্যাপক ডা. এম এ ফয়েজ, চিকিৎসক, চিকিৎসা গবেষণা

১২. অধ্যাপক ডা. তাহমিনা বানু, চিকিৎসক, চিকিৎসা গবেষণা

১৩. অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লা, চিকিৎসক, ডেন্ট্রিস্ট্রি এন্ড এলায়েড

১৪. অধ্যাপক ডা. এম মনির হোসেন, চিকিৎসক, সমাজসেবা

১৫. ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (হাসপাতাল সরকারি পর্যায়)

১৬. বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল (হাসপাতাল বেসরকারি পর্যায়)

১৭. হাইপারটেনশন এন্ড রিসার্চ সেন্টার, রংপুর ( সেবাধর্মী প্রতিষ্ঠান, সমাজসেবা)

১৮. জেড আই খান পান্না (আইনজীবী)

১৯. মোহসীন-উল হাকিম (সাংবাদিক, যমুনা টিভি)

অনুষ্ঠানে ড. ফেরদৌস কাদরী বলেন, "চিকিৎসকদের প্রচেষ্টার কারণেই এখনো দেশে মৃত্যুহার কম রয়েছে। টেলিমেডিসিনের মাধ্যমে তাঁরা যে পরিমাণ অবদান রেখেছেন তা অবিস্মরণীয়।"

এছাড়াও প্ল্যাটফর্মের সদস্য তরুণ চিকিৎসকদের অবদান ও কার্যক্রম নিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। পরিশেষে সকলকে শুভেচ্ছা জানিয়ে নিজের বক্তব্য শেষ করেন তিনি।

দেশের প্রখ্যাত স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. গুলশান আরা বলেন, "আমি নিজেকে অত্যন্ত সৌভাগ্যবতী মনে করছি যে চিকিৎসক সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরেছিলাম। দেশে প্ল্যাটফর্মের তথ্যমতে এখন পর্যন্ত যে ১৭৯ জন চিকিৎসক করোনায় মৃত্যুবরণ করেছেন তাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি।  মহামারীর সময়  চিকিৎসকরা যেভাবে নানান প্রতিকূলতা পার করে কাজ করে যাচ্ছে তা অবশ্যই অতুলনীয়। আমি অত্যন্ত গর্বিত এবং আনন্দিত যে চিকিৎসক পদকের মাধ্যমে আমরা কয়েকজন চিকিৎসককে সম্মানিত করতে পারছি।"

প্ল্যাটফর্ম অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটি'র কেন্দ্রীয় সভাপতি ডা. ফয়সাল বিন সালেহ বলেন, "আজ আমাদের জন্য অনেক আনন্দের একটি দিন। মুক্তিযুদ্ধ এবং এর পরবর্তী সময়ে এমনকি করোনাকালেও চিকিৎসকদের অনেক অবদান ছিল। তাই ১-৭ তারিখ প্ল্যাটফর্ম এবং বাংলাদেশ মেডিকেল টিচার্স ওয়েলফার ট্রাস্ট এর যৌথ উদ্যোগে এই আয়োজন করা হয়। এরকম পদক প্রদান চিকিৎসকদের ক্ষেত্রে কমন ছিলো না। আমরাই মনে হয় প্রথম শুরু করেছি। আমরা আরো যে চিকিৎসক সংগঠন আছে তাদের সাথে কথা বলে এটাকে কিভাবে মডিফাই করা যায় তা নিয়ে কাজ করবো।"

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) মহাসচিব ডা. মো. এহতেশামুল হক চৌধুরী বলেন, অনুষ্ঠানটির আয়োজক প্রতিষ্ঠান একটি চমৎকার কাজ করেছেন। যারা বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থাকে ঈর্ষণীয় পর্যায়ে নিয়ে গিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানাতে চাই। একটি বিষয় সবার নজরে আনতে চাই, বাংলাদেশের সমসাময়িক করোনা ব্যবস্থাসহ ডেঙ্গু পরিস্থিতিতে মাঠ পর্যায়ের অনেক চিকিৎসক নিয়োজিত ছিল, এমনকি অনেক হাসপাতালের পরিচালকও অবদান রাখেন। তাই মাঠপর্যায়ে কাজ করা এসব চিকিৎসকদেরকে যাতে ভবিষ্যতে সম্মানিত করা হয় সে আশা করি।

তিনি আরো বলেন, দেশের মানুষের কাছে আশা ব্যক্ত করছি আমরা যারা এ অসময়ে কাজ করে যাচ্ছি তাদেরকে সাহায্য করবেন। শুধু দুঃসময়ে না, সুসময়েও চিকিৎসকদের স্মরণ করবেন। সরকারের কাছে আবেদন করবো, দেশের মানুসের স্বাস্থ্য সুরক্ষার জন্য যাতে অনেক অর্থ ব্যবহারের সুযোগ করে দেয়া হয়। আমি বলবো এ সরকার সবচেয়ে বেশি প্রশংসিত হয়েছে স্বাস্থ্যখাতে অবদানের জন্য।

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের মহাসচিব ডা. মো. এহতেশামুল হক চৌধুরী আরও বলেন, অনুষ্ঠানটির আয়োজক প্রতিষ্ঠান একটি চমৎকার কাজ করেছেন। যারা বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থাকে ঈর্ষণীয় পর্যায়ে নিয়ে গিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানাতে চাই। একটি বিষয় সবার নজরে আনতে চাই, বাংলাদেশের সমসাময়িক করোনা ব্যবস্থাসহ ডেঙ্গু পরিস্থিতিতে মাঠ পর্যায়ের অনেক চিকিৎসক নিয়োজিত ছিল, এমনকি অনেক হাসপাতালের পরিচালকও অবদান রাখেন। তাই মাঠপর্যায়ে কাজ করা এসব চিকিৎসকদেরকে যাতে ভবিষ্যতে সম্মানিত করা হয় সে আশা করি।"

তিনি আরো বলেন, দেশের মানুষের কাছে আশা ব্যক্ত করছি আমরা যারা এ অসময়ে কাজ করে যাচ্ছি তাদেরকে সাহায্য করবেন। শুধু দুঃসময়ে না, সুসময়েও চিকিৎসকদের স্মরণ করবেন। সরকারের কাছে আবেদন করবো, দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য যাতে অনেক অর্থ ব্যবহারের সুযোগ করে দেয়া হয়। আমি বলবো এ সরকার সবচেয়ে বেশি প্রশংসিত হয়েছে স্বাস্থ্যখাতে অবদানের জন্য, তাই আমরা বাংলাদেশে এমন স্বাস্থ্য ব্যবস্থা তৈরি করবো যা বিশ্বের কাছে রোল মডেল হয়ে দাঁড়াবে।

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান