ব্রেকিং:
সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • মঙ্গলবার   ২২ জুন ২০২১ ||

  • আষাঢ় ৮ ১৪২৮

  • || ১১ জ্বিলকদ ১৪৪২

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ধারাবাহিক সরকার গঠন করে মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছি:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল

নথি চুরি করাই রোজিনা ইসলামের নীতি!

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ২৩ মে ২০২১  

সরকারি নথি চুরি করা প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলাম। সাধারণতঃ দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক আবার তিনি বেশির ভাগ অনুসন্ধানী প্রতিবেদন তৈরীতেও বেশ সুনাম অর্জন করেছেন। কিন্তু, সাংবাদিকতা শুরুর আগের থেকে ই তিনি বিভিন্ন  বিষয়ের নোট চুরি, বিভিন্ন সংগঠন/রাজনৈতিক/সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের নথি চুরি করা বা নথির ছবি সংগ্রহ করে অর্থাৎ চুরি করে তৈরি করা হতো অনুসন্ধানী সংবাদ। 

এবার আসা যাক নথি চুরি থেকে সাংবাদিকতায়:

 সাংবাদিক বা সংবাদ কর্মী হওয়ার আগে তিনি  বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির নেত্রী ছিলেন।  পরে বিএনপির একাধিক গোপন নথি চুরি করার দায়ে তাকে দল থেকে ২০১০ সালে বহিষ্কার করা হয়েছিলো। বিএনপির নয়াপল্টন কার্যালয়ের একটি সূত্র এমন তথ্য নিশ্চিত করেছেন।

নস

এ প্রসঙ্গে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের জাতীয়তাবাদী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস বলেন, বিষয়টি ১০ বছর আগের ঘটনা। আমার খুব একটা মনে নেই। তবে প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলাম বিএনপির কর্মী ছিলেন। এবং তিনি আমার সংগঠনের একনিষ্ঠ কর্মী ছিলেন। অনেকের মুখে শুনেছি তাকে চুরির দায়ে বহিষ্কার করা হয়েছে। কিন্তু বিষয়টি পুরোপুরি সত্য নয়। রোজিনা আমার কাছে এসে তার ব্যক্তিগত কারণ দেখিয়ে বিএনপি থেকে ইস্তফা দিয়েছিলেন।

এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক মহিলা দলের একাধিক নেত্রী বলেন, বলতে দ্বিধা নেই, সাংবাদিক রোজিনা ইসলাম বিএনপির একজন অত্যন্ত মেধাবী কর্মী ছিলেন। তবে প্রথম থেকেই অনুসন্ধানী সাংবাদিকতার দিকে ঝোঁক ছিলো তার। এ কারণেই হয়তো তিনি ২০১০ সালে বিএনপির কিছু নথি নিয়ে গিয়েছিলেন। তাকে চুরি বলা চলে না। তাই আমার মনে হয় দলের সিনিয়র নেতারা হয়তো ভুল করে রোজিনাকে দল থেকে বহিষ্কার করেছিলেন।

নসম

এদিকে বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপির মহাসচিব  ফখরুল ইসলাম আলমগীর বলেন, ঘটনাটি ১০ বছরের পুরনো। তারেক রহমানের হাওয়া ভবনের দুর্নীতির কিছু নথি নিয়ে তিনি নড়াচড়া করায় তাকে সন্দেহ হলে বহিষ্কার করা হয়। তবে বর্তমানে রোজিনা প্রথম আলো পত্রিকায় ভালো অবস্থানে আছেন। এখন আমি শুনছি, ১০ বছর আগে নাকি কোনো নথিপত্র চুরি করেননি তিনি।

 রোজিনার চুরির অভ্যাস আর গেল না! ফোনালাপ ফাঁস


সরকারি নথি চুরির অভিযোগে আটক প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে নিয়ে প্রথম আলোর সাংবাদিক সাবিহা আলম ও তার বাবার ফোনালাপ ফাঁস হয়েছে। সাবিহা বলেন, “রোজিনার চুরির অভ্যাস আর গেল না!”
এর আগে রোজিনার দুটি ভিডিও প্রকাশ হয়েছে যেখানে তাকে কোনো ধরণের নির্যাতন না করার প্রমাণ পাওয়া যায়। অপর একটি ভিডিওতে তিনি চুরির কথা স্বীকার করে মুচলেকা দিয়ে ছেড়ে দেয়ার অনুরোধ করেন।

রন

সাংবাদিক সাবিহা আলমের কথোপকথনে রোজিনাকে নিয়ে টেন্ডার সিন্ডিকেটের পক্ষে কাজ করার যে অভিযোগ ছিল, তা আবারও প্রমাণ হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন সচিব দায়িত্ব পাওয়ার আগে রোজিনার স্বামীর তিনটি টেন্ডার পাওয়ার তথ্য জানা যায় সাবিহা আলমের কথোপকথনে।
টেন্ডার সিন্ডিকেটের দোর্দণ্ড প্রতাপশালী এবং সম্রাট ও সাহেদ আলম সিন্ডিকেটের সদস্য মনিরুল ইসলাম মিঠু তার স্ত্রী রোজিনার সহযোগিতায় বিত্তবৈভবের মালিক হন। এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও নৌ পরিবহণ মন্ত্রণালয়েও নথি চুরি করে ধরা পড়েছিলেন রোজিনা। তখনো মুচলেকা দিয়ে ছাড়া পায়। অনুসন্ধানী সংবাদ প্রকাশের নামে রোজিনা মূলত টেন্ডার সিন্ডিকেটের পক্ষে কাজ করতে নথি চুরি করে কর্মকর্তাদের ব্ল্যাকমেইল করার চেষ্টা করেছিলেন।
যারা দুর্নীতি ও নীতি নৈতিকতার কথা বলেন, তারা কি রোজিনার ক্ষেত্রে বিবেক বন্ধক দিয়েছেন? সাংবাদিক কি আইনের ঊর্ধ্বে?

 

আর নথি চুরি নতুন বিষয় নয় রোজিনা ইসলামের জন্য :  
এর আগেও নৌ পরিবহণ মন্ত্রণালয়ে ফাইল চুরি করে ধরা খেয়ে হয়েছিলেন অবাঞ্ছিত,  স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ফাইল চুরি করে দিয়েছিলেন মুচলেকা । 

মূলত রোজিনা ইসলামের সাংবাদিকতার  বলতে গেলে একপ্রকার অপসাংবাদিকতার দিকে অতিবাহিত হতে যাচ্ছিল।  তিনি র্দীঘদিন যাবৎ এ ধরণের কাজ করে আসছিলেন । 

রন
উল্লেখ্য, সরকারি নথি চুরির দায়ে প্রথম আলোর সিনিয়র সাংবাদিক ও বিএনপির সাবেক নেতা রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মামলা নং-১৬ তারিখ ১৭ মে ২১ই১ । সোমবার রাতে ডিএমপির শাহবাগ থানায় মামলাটি করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়ের করা মামলায় প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের জামিন আবেদনের শুনানি শেষ হয়েছে। তার জামিন বিষয়ে আদেশের জন্য রোববার দিন ঠিক করেছেন আদালত।


 

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান