ব্রেকিং:
১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী করোনার প্রভাবে দেশে খাদ্য সংকট হবে না : কৃষিমন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের হামলাকারীদের দৃষ্টান্তমূলক বিচার করা হবে : নৌ প্রতিমন্ত্রী চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৭

  • || ১৪ রজব ১৪৪২

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী করোনা ভাইরাস:ভ্যাকসিন কিনতে রবিবার সেরাম ইন্সটিটিউটের অ্যাকাউন্টে অগ্রিম টাকা জমা করবে বাংলাদেশ পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ ইউনূসহীন গ্রামীণ ব্যাংক কেমন করছে বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ বান্দরবানের রোগীদের জন্য হ্যালো ছাত্রলীগ এ্যাম্বুলেন্স সেবা শুরু বান্দরবানে প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরন শুরু করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল চলতি মাসেই আসতে পারে করোনা ভ্যাকসিন

নারীর সাইবার নিরাপত্তায় পুলিশের নতুন ইউনিট

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২০  

সামাজিক যোগাযোগমাধ্যমসহ সাইবার জগতের নানা ক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে চালু হলো পুলিশের নতুন ইউনিট 'সাইবার সাপোর্ট ফর উইমেন'। পুলিশ সদর দপ্তরের এলআইসি শাখার অধীনে এ সেবা পরিচালিত হবে। সোমবার সকালে রাজধানীর রাজারবাগের পুলিশ অডিটোরিয়ামে এ কার্যক্রমের উদ্বোধন করেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বলেন, সাইবার ক্রাইম একটি বৈশ্বিক সমস্যা। দেশে ১৬ থেকে ২৪ বছর বয়সী নারীরা এ অপরাধের শিকার হন সবচেয়ে বেশি। সাইবার জগতের ৬৮ শতাংশ নারীই সাইবার অপরাধের শিকার হন। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে ও সাইবার স্পেস নিরাপদ রাখতে পুলিশের এ উদ্যোগ। নতুন এ ইউনিটের বিশেষত্ব হলো এখানে যারা সেবা দেবেন ও তদন্ত করবেন, তারা সবাই পুলিশের নারী সদস্য। ফলে ভুক্তভোগীরা নির্দি্বধায় তাদের সমস্যাগুলো বলতে পারবেন। ভুক্তভোগী চাইলে দেশের যে কোনো প্রান্ত থেকে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর মাধ্যমে পুলিশের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

পুলিশপ্রধান বলেন, সাইবার অপরাধ দিন দিন বেড়েই চলছে। এখন পর্যন্ত সাইবার অ্যাক্টে ছয় হাজার ৯৯টি মামলা হয়েছে। এই অপরাধগুলো নিয়ে ডিএমপি, ডিবি, সিআইডি ও পিবিআই কাজ করছে।

পুলিশ সূত্রে জানা যায়, সুনির্দিষ্ট কিছু অপরাধের ক্ষেত্রে এ ইউনিটে অভিযোগ জানানো যাবে। তা হলো- ব্যক্তিগত ছবি বা ভিডিও ছড়িয়ে দেওয়া, সোশ্যাল মিডিয়ার আইডি হ্যাক করা বা হ্যাক করার মাধ্যমে প্রতারণা, ছবি বা ভিডিও এডিট করে ছড়িয়ে দেওয়ার হুমকি, কারও ছবি ব্যবহার করে আপত্তিকর কনটেন্ট দিয়ে ভুয়া আইডি তৈরি করা, ফোন নম্বর বিভিন্ন খারাপ পোস্টে/সাইটে ছড়িয়ে দেওয়া, সাইবার বুলিং ও হ্যারেজমেন্ট, অনলাইনে আপত্তিকর ছবি/ভিডিও/তথ্য ফাঁস করার হুমকি দিয়ে অর্থ দাবি করা এবং যৌন হয়রানিমূলক মেসেজ/মেইল/লিঙ্ক পাঠানো।

নতুন এই কার্যক্রমের সেবা দেওয়ার জন্য একটি হটলাইন নম্বর (০১৩২০০০০৮৮৮) চালু করা হয়েছে। এ ছাড়াও ই-মেইল ([email protected]) ও ফেসবুক পেজে (https://m.facebook.com/PCSW.PHQ/) মেসেজ করে ভুক্তভোগীরা তাদের অভিযোগ জানাতে পারবেন।

অনুষ্ঠানে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম, পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (এঅ্যান্ডও) ড. মইনুর রহমান চৌধুরী, এসবির প্রধান অতিরিক্ত আইজিপি মীর শহীদুল ইসলামসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান