ব্রেকিং:
সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • মঙ্গলবার   ১১ মে ২০২১ ||

  • বৈশাখ ২৮ ১৪২৮

  • || ২৮ রমজান ১৪৪২

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ধারাবাহিক সরকার গঠন করে মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছি:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল

বান্দরবানে ম্লান ক্ষুদ্র-নৃগোষ্ঠিদের বৈসাবি উৎসব

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২১  

 


পার্বত্য জেলা বান্দরবানে বসবাসরত ক্ষুদ্র-নৃগোষ্ঠিদের সবচেয়ে আকর্ষনীয় উৎসব হলো বৈসাবি উদযাপন। পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে নানা আয়োজনে কয়েকদিনব্যাপী জাঁকজমকভাবে উদযাপন করা হয় নানা অনুষ্ঠান, তবে করোনা আর লকডাউনে গতবছরের মত এবারে ও ম্লান হয়ে গেছে এই বৈসাবি উদযাপন আর উৎসব উদযাপন করতে না পারায় ক্ষুদ্র-নৃগোষ্টিদের পাশাপাশি বাঙ্গালী ও পর্যটকদের আনন্দ ম্লান হয়ে গেছে।

পার্বত্য জেলা বান্দরবানে বসবাসরত ১১টি ক্ষুদ্র-নৃগোষ্ঠির মধ্যে চাকমারা বলে বিজু, মারমা-রাখাইনরা বলে সাংগ্রাই,তঞ্চঙ্গ্যারা বলে বিষু আর এসব কিছুর সংমিশ্রণে পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে বরণ করার উৎসবের নামই হলো বৈসাবি।

দেশের বিভিন্ন অঞ্চলে পহেলা বৈশাখ বাঙ্গালীরা এক নিয়মে পালন করলেও পার্বত্য জেলা বান্দরবানে পালন করা হয় ভিন্নভাবে। কয়েকদিনব্যাপী বর্ণিল আয়োজনে ধর্মীয় রীতিনীতি পালনের পাশাপাশি,জলকেলি,পিঠা তৈরি,সাংস্কৃতিক সন্ধ্যাসহ বিভিন্ন গ্রামীন খেলায় উৎসবে রঙ্গিন হয়ে ওঠে বান্দরবান পার্বত্য জেলা । বান্দরবানের এমন জমকালো উৎসবে যোগ দিতে প্রতিবছরই বেচা বিক্রি বাড়ে স্থানীয় দোকানগুলোতে। নতুন বছরের আগমনকে বরণ করতে তাই বাঙ্গালীদের পাশাপাশি ক্ষুদ্র-নৃগোষ্টি সম্প্রদায়ের জনসাধারণ কিনে নেয় নতুন নতুন কাপড়,নিত্যপ্রয়োজনীয় জিনিসের পাশাপাশি ধর্মীয় নানান সামগ্রী। তবে করোনার প্রভাব আর লকডাউনে বান্দরবানের বেশিরভাগ দোকানগুলো এবার ক্রেতাশুন্য।

বান্দরবানের মধ্যমপাড়া হ্লা হ্লা মার্কেটের ব্যবসায়ী মো.ফরহাদ বলেন,করোনা আর লকডাউনে আমাদের বেশ ক্ষতি হয়েছে,গতবছর এসময়টা লকডাউন ছিল আর এবার করোনা প্রকোপ বেড়ে যাওয়ায় আবার লকডাউন চলছে আর এতে মার্কেটে ক্রেতা কম হওয়ায় বেচাাবিক্রি কম।

বান্দরবানের শৈ এন্ড ওয়া বার্মিজ মার্কেটের ব্যবসায়ী  মো. হেলাল জানান,আমরা  ক্ষুদ্র নৃগোষ্টির উৎসব উপলক্ষে কয়েক লক্ষাধিক টাকার নতুন মালামাল দোকানে বিক্রির জন্য মজুদ করেছি , মনে করেছিলাম গত বছরের ক্ষতি কিছুটা এবারের উৎসব উপলক্ষে বিক্রি করে সামলে নেব তবে করোনায় আমাদের সব শেষ । বেচা বিক্রি কম তবে লোনের টাকা পরিষদ করতে হচ্ছে প্রতিদিনই।

এদিকে গেল বছরের মত এবারও পরিবার পরিজন নিয়ে বৈসাবির জমকালো আয়োজন উদযাপন করতে না পারায় হতাশ ক্ষুদ্র-নৃগোষ্টি সম্প্রদায়ের জনসাধারণ। বান্দরবান সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান য়ইসা প্রু মারমা বলেন,আমরা নতুন বছর উপলক্ষে গতবারের মত এবার ও মজা করতে পরবো না কেননা কোভিড ১৯ সারা পৃথিবীতে ২য় ডেউ ছড়াচ্ছে আর তার প্রভাব থেকে আমরা কেউ মুক্ত নয়। বান্দরবান সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান য়ইসা প্রু মারমা আরো বলেন, কোভিড ১৯ কেটে গেলে হয়তো আগামী বছর আরো জাঁকজমকভাবে আমরা আমাদের এই সাংগ্রাই ব্যাপক আয়োজনে উদযাপন করবো।


মূলত বান্দরবানে ক্ষুদ্র নৃগোষ্টিদের মধ্যে মারমা সম্প্রদায়ের জনসাধারণ বেশি হওয়ায় এখানে সাংগ্রাই উদযাপন উপলক্ষে প্রতিবছর
সাংগ্রাই উৎসব উদযাপন কমিটির পক্ষ থেকে নেয়া হয় বর্ণাঢ্য আয়োজন,তবে গেল বছরের মত এবারেও নানা আয়োজন না থাকলে ও শুধু ধর্মীয় কর্মকান্ড সম্পাদন করার কথা জানান উৎসব উদযাপন কমিটি।

বান্দরবান সাংগ্রাই উৎসব উদযাপন কমিটি ২১এর সাধারন সম্পাদক শৈটিংওয়াই মারমা বলেন,করোনার কারণে এবারও গতবছরের মত কোন জমকালো আয়োজন বান্দরবানে হবে না তবে শুধুমাত্র ধর্মীয় প্রার্থনা আর ধর্মীয় রীতিনীতি সম্পাদন করা হবে। সাংগ্রাই উৎসব উদযাপন কমিটি ২১এর সাধারন সম্পাদক শৈটিংওয়াই মারমা আরো বলেন, করোনার জন্য আমরা সবাই সর্তক রয়েছি তাই প্রশাসনের নির্দেশনা অনুযায়ী এবারে বান্দরবানে কোন আয়োজন হবে না।

মহামারি করোনা এইবারের পাহাড়ের বৈসাবি উৎসবের আনন্দ কেড়ে নিয়েছে তবে পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানানোর মধ্য দিয়ে বিশ্বব্যাপী করোনার প্রকোপ কমে আসবে এমনটাই প্রত্যাশা সকলের।

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান