ব্রেকিং:
আজ বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী সুখবর জানাতে আজ শনিবার বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী করোনার প্রভাবে দেশে খাদ্য সংকট হবে না : কৃষিমন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের হামলাকারীদের দৃষ্টান্তমূলক বিচার করা হবে : নৌ প্রতিমন্ত্রী চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • বুধবার   ০৩ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৯ ১৪২৭

  • || ১৮ রজব ১৪৪২

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
আজ বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী সুখবর জানাতে আজ শনিবার বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী করোনা ভাইরাস:ভ্যাকসিন কিনতে রবিবার সেরাম ইন্সটিটিউটের অ্যাকাউন্টে অগ্রিম টাকা জমা করবে বাংলাদেশ পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ ইউনূসহীন গ্রামীণ ব্যাংক কেমন করছে বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ বান্দরবানের রোগীদের জন্য হ্যালো ছাত্রলীগ এ্যাম্বুলেন্স সেবা শুরু বান্দরবানে প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরন শুরু করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল চলতি মাসেই আসতে পারে করোনা ভ্যাকসিন

বান্দরবানে সনাতন ধর্মাবলম্বীদের দূগা পূজা:করোনা আর বৃষ্টিতে ম্লান আনন্দ

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০  

 

সারাদেশের মত পার্বত্য জেলা বান্দরবানেও অনুষ্টিত হচ্ছে সনাতন ধর্মালম্বীদের শারদীয় দুর্গোৎসব। ২১ অক্টোবর পঞ্চমী পূজার মধ্য দিয়ে শুরু হয় এই উৎসবের , যথাক্রমে বোধন আর ষষ্ঠী শেষে আজ মহাসপ্তমী পূজা চলছে।

মন্ডপে আধিষ্ঠিত দেবী দুর্গা ,তার চরণতলে আয়না। আয়না দেবীর প্রতিবিম্ব এনে বিশেষ প্রক্রিয়ায় দেবীকে করানো হচ্ছে স্নান। স্নান শেষে দেবীকে নয়টি রূপে কল্পনা করা ও স্থাপন করা হয় নবপত্রিকা। উৎসবের এমন রূপে শুক্রবার বান্দরবানের ৩০টি মন্ডপে শুরু হয় মহাসপ্তমীর আনুষ্ঠানিকতা।

নানা আচার অনুষ্ঠান সেরে সকালে শুরু হয় সপ্তমী পূজা। মায়ের আর্শীবাদ নিতে মন্ডপে মন্ডপে ভীড় করছে ভক্তারা। এসময় মায়ের উদ্দেশ্য ধূপকাটি আর মোমবাতি জ্বালানোর পাশাপাশি জাগতিক সু:খ শান্তি লাভের আশা করে ভক্তরা,তবে  বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস আর দুইদিনের অনবরত বৃষ্টিতে পূজার আনন্দ অনেকটাই ম্লান হয়ে গেছে বলে জানান ভক্ত ও আয়োজকেরা।

বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের দুর্গাপূজার সপ্তমীতে আসা পূজারী রুমা দাশ বলেন,আমরা এবারে ভালোভাবে পূজার আনন্দ উপভোগ করতে পারছি না। প্রতিবছর এসময়টা নতুনজামা পড়ে এক পূজামন্ডপ থেকে আরেক মন্ডপে ঘুরতাম আর পূজা উদযাপনের পাশাপাশি 
বিভিন্নভাবে আনন্দ ভাগাভাগি করতাম ,তবে এবার নানা বাঁধায় পূজার আনন্দ ম্লান হয়ে গেছে। 

বান্দরবান কেন্দ্রীয় দুর্গাপূজা উদযাপন পরিষদ সভাপতি লক্ষীপদ দাশ বলেন, প্রতিবছর বান্দরবানে জাঁকজমকভাবে দুর্গাপূজা উদযাপন হলে ও এবারে বৈশ্বিক মহামারি করোনা আর প্রাকৃতিক অবস্থা ভালো না থাকায় আমরা বিভিন্ন প্রতিকুল অবস্থা মোকাবেলা করে মায়ের আগমনকে সানন্দে গ্রহণ করেছি এবং পূজার জন্য যা যা করণীয় আমরা তা করে যাব।

এদিকে সনাতন ধর্মালম্বীদের দুর্গাপূজা যাতে নির্বিঘেœ ও সুষ্ঠভাবে উদযাপন করা যায় আর তার পাশাপাশি সরকারি স্বাস্থ্যবিধি যাতে সবাই মেনে চলে তার জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান বান্দরবানের পুলিশ সুপার। পুলিশ সুপার জেরিন আখতার বলেন,আমরা সনাতন ধর্মালম্বীদের এবারের পূজা উদযাপন করার জন্য বান্দরবানের ৩০টি পূজামন্ডপে পর্যাপ্ত পুলিশের ব্যবস্থা করেছি এবং নিরাপত্তা ব্যবস্থা যাতে ভালো রাখা যায় তার জন্য পুলিশের পাশাপাশি প্রতিটি পূজামন্ডপের স্বেচ্ছাসেবক ও কমিটির নেতৃবৃন্ধদের সাথে বৈঠক করেছি।

২৬ অক্টোবর দশমী পূজার পর অঞ্জলি শেষে বিসর্জন হবে দেবী দুর্গা, আর এই বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি হবে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয়া দুর্গোৎসবের। 

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান