ব্রেকিং:
আজ বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী সুখবর জানাতে আজ শনিবার বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী করোনার প্রভাবে দেশে খাদ্য সংকট হবে না : কৃষিমন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের হামলাকারীদের দৃষ্টান্তমূলক বিচার করা হবে : নৌ প্রতিমন্ত্রী চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৭

  • || ১৫ রজব ১৪৪২

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
আজ বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী সুখবর জানাতে আজ শনিবার বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী করোনা ভাইরাস:ভ্যাকসিন কিনতে রবিবার সেরাম ইন্সটিটিউটের অ্যাকাউন্টে অগ্রিম টাকা জমা করবে বাংলাদেশ পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ ইউনূসহীন গ্রামীণ ব্যাংক কেমন করছে বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ বান্দরবানের রোগীদের জন্য হ্যালো ছাত্রলীগ এ্যাম্বুলেন্স সেবা শুরু বান্দরবানে প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরন শুরু করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল চলতি মাসেই আসতে পারে করোনা ভ্যাকসিন

মিরাজ যখন রিয়াদ!

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২১  

কোচ রাসেল ডোমিঙ্গো তখন ছিলেন না। হয়তো জানেন না। হয়তো শুনে থাকতে পারেন। তবে দেখেননি। কিন্তু নির্বাচকরা তো জানেন। মিনহাজুল আবেদিন নান্নু আর হাবিবুল বাশারতো তখনও নির্বাচক। তাহলে তারা কেন মাহমুদউল্লাহ রিয়াদকে রাখলেন না?

নির্বাচকরা নিশ্চয়ই ভুলে যাননি। তাদের খুব ভালো জানা, এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫ মাস আগে (২০১৮ সালের ৩০ নভেম্বর) ঢাকার শেরে বাংলায় শেষ টেস্টে কি দারুণ এক সেঞ্চুরি (১৩৬ রানের ইনিংস) করেছিলেন মাহমুদউল্লাহ। দলের সাফল্যেও রেখেছিলেন অসাধারণ ভূমিকা। অথচ এবার তাকে ১৮ জনের টেস্ট দলেই রাখা হয়নি!

বলা হলো, তার সাম্প্রতিক বা শেষ চার টেস্ট পারফরম্যান্স তত ভালো ছিল না। শেষ ৪ টেস্টের ৮ ইনিংসে (৭+৭+১০+১৫+৬+৩৯*+২৫+০) কোনো ফিফটি নেই। সাকুল্যে রান মোটে ১০৯। এই পরিসংখ্যান ঠিকই আছে।

কিন্তু বাস্তবতা একটু ভিন্ন। ভারতের বিপক্ষে দুটি, আফগানিস্তান আর পাকিস্তানের বিপক্ষে একটি করে- যে ৪ টেস্টে রিয়াদের পারফরম্যান্স নিয়ে কথা হচ্ছে, সেই ৪ টেস্টে টিম বাংলাদেশের পারফরম্যান্সই ভালো ছিল না। পুরো দলই খাবি খেয়েছে এবং সব কটি ম্যাচেই হেরেছে ইনিংস ব্যবধানে।

তবে লক্ষণীয় ব্যাপার হলো, মাহমুদউল্লাহর ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫ মাস আগের পারফরম্যান্স বিবেচনায় আনা না হলেও মেহেদি হাসান মিরাজকে কিন্তু ওই টেস্টের দুর্দান্ত বোলিং নৈপুণ্যের কারণেই চট্টগ্রামে খেলানো হয়েছে।

এটা বলা এই কারণে যে, অফস্পিনিং অলরাউন্ডার মিরাজের গত তিন টেস্টের ব্যাটিং-বোলিং পারফরম্যান্সও মোটেই আহামরি ছিল না। শেষ তিন টেস্টের ৬ ইনিংসে (১১+১২+০+৩৮+৮+১৫) করেছেন মোটে ৮৪ রান। বল হাতেও তিন টেস্টে (১/৭৩, ২/৩৫, ১/১২৫ ও ০/২৪) সাকুল্যে ৪ উইকেট।

তাহলে মিরাজের দলে জায়গা পাওয়া নিঃসন্দেহে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্টের পারফরম্যান্সের নিরিখে। মিরাজ ক্যারিবীয়দের বিপক্ষে ওই টেস্টে ইনিংস ও ১৮৪ রানের বড় জয়ের মূল নায়ক ছিলেন। ১১৭ রানে ১২ উইকেট শিকার করে হয়েছিলেন ম্যাচসেরা।

তারপরও আর এ টেস্টে বারবার টিভি ধারাভাষ্যকার থেকে শুরু করে সবাই কম বেশি বলাবলি করছেন- আহা, মাহমুদউল্লাহ রিয়াদকে দলে রাখলে কতই না ভালো হতো! তখন কি কেউ জানতেন, মিরাজই রিয়াদ হয়ে দেখা দেবেন!

মিরাজও টেস্ট সেঞ্চুরি করতে পারেন, অতিবড় ভক্তও হয়তো চিন্তা করেননি। এখন সেটাই বাস্তব। আজ (বৃহস্পতিবার) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অসাধারণ সেঞ্চুুরি করে রিয়াদের ভূমিকায়ই অবতীর্ণ হলেন মিরাজ।

দুজনই লোয়ার মিডল অর্ডারে দলের গুরুত্বপূর্ণ সময়ে সেঞ্চুরি করেছেন। রিয়াদ ক্যারিবীয়দের বিপক্ষে সর্বশেষ টেস্টে সেঞ্চুরি করেছিলেন সাত নম্বরে নেমে। আর মিরাজের শতরান আসলো আট নম্বর ব্যাটসম্যান হিসেবে।

রিয়াদ আর মিরাজ দুজনই অফস্পিনিং অলরাউন্ডার। যদিও রিয়াদ মূলত ব্যাটসম্যান, পরে অফস্পিনার। ব্যাটিং অলরাউন্ডার। মিরাজ হলেন আগে অফস্পিনার, পরে ব্যাটসম্যান। তাকে এখন পর্যন্ত বোলিং অলরাউন্ডারই মনে করা হয়।

তবে আজকের ম্যাচের পর মিরাজকে নিয়ে নতুন করে ভাবতে হবে। রিয়াদও প্রথম দিকে বোলিং অলরাউন্ডার ছিলেন। দুজনের মধ্যে কি দারুণ মিল!

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান