ব্রেকিং:
১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী করোনার প্রভাবে দেশে খাদ্য সংকট হবে না : কৃষিমন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের হামলাকারীদের দৃষ্টান্তমূলক বিচার করা হবে : নৌ প্রতিমন্ত্রী চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৭

  • || ১৪ রজব ১৪৪২

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী করোনা ভাইরাস:ভ্যাকসিন কিনতে রবিবার সেরাম ইন্সটিটিউটের অ্যাকাউন্টে অগ্রিম টাকা জমা করবে বাংলাদেশ পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ ইউনূসহীন গ্রামীণ ব্যাংক কেমন করছে বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ বান্দরবানের রোগীদের জন্য হ্যালো ছাত্রলীগ এ্যাম্বুলেন্স সেবা শুরু বান্দরবানে প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরন শুরু করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল চলতি মাসেই আসতে পারে করোনা ভ্যাকসিন

সুরক্ষা অ্যাপ ব্যবহার:করোনা টিকা পেতে শুরু হয়েছে অনলাইনে নিবন্ধন

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২১  

দেশব্যাপী করোনাভাইরাসের টিকা পেতে ‘সুরক্ষা’ অ্যাপ ব্যবহার করে অনলাইনে নিবন্ধন শুরু হয়েছে। শনিবার থেকে নিবন্ধন শুরু হলেও এ সংক্রান্ত মোবাইল ফোন অ্যাপ চালু করা সম্ভব হয়নি।

এক্ষেত্রে আরও ৪ থেকে ৫ দিন সময় লাগতে পারে। এ জন্য নির্দিষ্ট ওয়েবসাইট (surokkha.gov.bd) অথবা সরাসরি কেন্দ্র গিয়ে নিবন্ধন করতে অনুরোধ করা হয়েছে। 

স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মীরা নিবন্ধন করতে পারবেন।

একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সামরিক ও আধা-সামরিক বাহিনীর সদস্য, রাষ্ট্র পরিচালনার অপরিহার্য কর্মকর্তা-কর্মচারীরা নিবন্ধন করতে পারবেন।

পাশাপাশি গণমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, ধর্মীয় প্রতিনিধি (সব ধর্মের), মৃতদেহ সৎকার কার্যে নিয়োজিত ব্যক্তিদের নিবন্ধন করতে অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া জরুরি বিদ্যুৎ, পানি, গ্যাস ও ফায়ার সার্ভিস কর্মকর্তা-কর্মচারী, রেল, বিমান ও নৌ বন্দরের কর্মকর্তা-কর্মচারী, ব্যাংক কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী অদক্ষ শ্রমিক, জাতীয় দলের খেলোয়াড়, ফাস্ট ট্র্যাকভুক্ত প্রকল্পের কর্মকর্তা-কর্মচারী, শ্রমিক এবং ৫৫ বছর বা তদূর্ধ্ব বয়সের নাগরিকদের সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে অনুরোধ করা হয়েছে। 

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম যুগান্তরকে বলেন, কোভিড-১৯ টিকা পেতে নিবন্ধন শুরু হয়েছে। তবে এটি এখন নির্দিষ্ট ওয়েবসাইটে নিবন্ধ করতে হবে।

মোবাইল ফোনের জন্য অ্যাপটি প্রস্তুত হয়নি। তাই এখন স্মার্টফোন দিয়ে নিবন্ধন করা যাবে না। আইসিটি বিভাগের বরাত দিয়ে তিনি আরও বলেন, গুগল প্লে স্টোরে অ্যাপটি অন্তর্ভুক্ত করতে আবেদন করা হয়েছে।

আরও কয়েকদিন সময় লাগতে পারে। আশা করছি ৪ ফেব্রুয়ারির মধ্যে মোবাইল ফোনেও নিবন্ধন করা সম্ভব হবে। 

অধ্যাপক খুরশীদ আরও বলেন, নিবন্ধন নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। সারা দেশে ১৪ হাজারের বেশি সিএইচসিপিদের ইন্টারনেট সংযোগসহ ট্যাব দেওয়া আছে। সেখানে গিয়েও নিবন্ধন করা যাবে।

যারা ওয়েবসাইটে নিবন্ধন করতে পারছেন না, তারা কাছের টিকাদান কেন্দ্র গিয়েও নিবন্ধন করতে পারবেন। রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, ৩৬টি জেলায় টিকা পৌঁছে গেছে।

রোববারের মধ্যে বাকি জেলাগুলোতেও পৌঁছে যাবে। ৭ ফেব্রুয়ারি সারা দেশের ৫৯টি কেন্দ্রে একযোগে করোনা টিকা দেওয়া হবে। এসব কেন্দ্রে সুষ্ঠুভাবে টিকা দিতে ৬ হাজার ৬৯০টি টিম কাজ করবে।

এছাড়া ওই দিন থেকে ঢাকায় ৪৩টি কেন্দ্রে ৩৫৪টি টিম টিকা দেওয়ার কাজে নিয়োজিত থাকবে। তিনি জানান, ৭ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী অনুষ্ঠানটির উদ্বোধন করবেন।

সেখানে স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারীসহ সম্মুখসারির ১৫০ যোদ্ধা টিকা নেবেন।

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান