ব্রেকিং:
সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • শুক্রবার   ৩০ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৫ ১৪২৮

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪২

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ধারাবাহিক সরকার গঠন করে মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছি:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল

সকালে খাবার না খেলে বাড়বে ওজন

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ১৩ জুলাই ২০২১  

সকালে খাবার খাওয়ার অভ্যাস আমাদের অনেকেরই নেই। সকালে ঘুম থেকে উঠে অনেকেই পার করে ফেলেন দিনের অনেকটা সময়। অনেকে সকালে অফিসে তাড়াতাড়ি বের হতে গিয়ে খাবারকেই এড়িয়ে যান। আবার অনেকে ইচ্ছা করেই সকালে না খেয়ে একবারে দুপুরের খাবার সারেন। কিন্তু এটি কতটা ক্ষতিকারক সে বিষয়ে হয়তো অনেকেরই ধারণা নেই।

সকালে খাবার না খাওয়ার কোনো ভালো দিক নেই। বিপরীতে এর ক্ষতি রয়েছে অনেক। কিছু মানুষ ভেবে থাকেন, সকালে না খেলে হয়তো ওজন কমে। কিন্তু এটি একেবারেই ভুল ধারণা। বরং সকালে শরীরের বিপাকক্রিয়া বেশি থাকায় সকালের খাবার ভালোভাবে হজম হয়ে যায়। সকালে খাওয়ার ফলে সারাদিনের এনার্জি পেতে পারে শরীর।

সকালে না খেলে দুপুরে খাবার খাওয়ার পরিমাণ হয়ে যেতে পারে বেশি। এতে বেড়ে যেতে পারে আপনার ওজন। আর এর বাইরেও সকালে খাবার না খাওয়ার কারণে রয়েছে আরও অনেক ক্ষতি। হার্টঅ্যাটাক হওয়ার সম্ভাবনা বেড়ে যাওয়ার পাশাপাশি দেখা দিতে পারে নানারকম শারীরিক সমস্যা।

জানুন সকালে না খাওয়ার ফলে হতে পারে যেসব ক্ষতি—

১. হার্টঅ্যাটাক হওযার সম্ভাবনা 
সকালে খাবার না খাওয়ার কারণে হার্টঅ্যাটাকের ঝুঁকি বেড়ে যায় প্রায় ২৭ শতাংশ বেশি। সকালে না খেয়ে থাকলে এবং দীর্ঘ সময় না খেয়ে থাকার কারণে শরীরের ওপর চাপ পড়ে। এতে শরীরের পক্ষে কাজ করা কঠিন হয়ে যাওয়ায় হতে পারে হৃদরোগ— এমনকি হার্টঅ্যাটাক।

২. স্মৃতিশক্তি কমে যাওয়া 
নিয়মিত সকালের খাবার না খাওয়ার ফলে কমে যেতে পারে স্মৃতিশক্তি। কারণ সকালের খাবার খেলে মস্তিষ্কের শক্তি বাড়ে এবং মস্তিষ্ক হয় তীক্ষ্ম। আর সকালে খাবার না খেলে শরীরে গ্লুকোজের পরিমাণ এবং রক্তে শর্করার মাত্রা কমে যায়। এতে কমে যায় ব্রেনের পুষ্টি। তাই এটি কারণ হতে পারে স্মৃতিশক্তি কমে যাওয়ার।

৩. ডায়াবেটিস হওয়ার প্রবণতা বাড়ে
সকালে খাবার না খাওয়ার ফলে রক্তে শর্করার ভারসাম্য নষ্ট হয় এবং শরীরে বেড়ে যায় গ্লুকোজ টলারেন্স। এর কারণে হতে পারে টাইপ-২ ডাইবেটিস।

৪. শরীরের শক্তি কমে
রাতে খাবার খাওয়ার পর সকালে আবার না খেলে শরীরের খাবার না পাওয়ার সময় অনেক দীর্ঘ হয়ে যায়ে। এতে শরীর তার কাজ করার শক্তি হারাতে পারে। অন্যদিকে সকালে খাবার খেলে সেটি দ্রুত ও ভালোভাবে হজম হয়ে যায়। ফলে এটি সারা দিনের কাজ করার শক্তি তৈরি করে শরীরে। তাই সকালে খাবার না খেলে সেটি সারা দিনের কাজ করার শক্তি দিতে পারে না শরীরকে।

৫. ওজন বেড়ে যায়
সকালে খাবার না খেলে দুপুরে গিয়ে বেশি খেয়ে ফেলার সম্ভাবনা থাকে। আর সেটির ফলে শরীরে জমা হতে পারে অতিরিক্ত ক্যালরি। এতে বেড়ে যেতে পারে শরীরের ওজন।

সকালের খাবার না খেলে শরীরে দেখা দিতে পারে বিভিন্ন সমস্যা। আর এটি শরীরের জন্যও অনেক বেশি ক্ষতিকারক। তাই শরীরকে সুস্থ ও ভালো রাখতে নিয়মিত সকালে খাবার খাওয়ার অভ্যাস করা উচিত।

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান