ব্রেকিং:
সবাইকে নির্বাচনমুখী করতেই প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানতে হবে: সংসদে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী, জাতিসংঘে ভাষণ দেবেন ২৪ সেপ্টেম্বর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানার আহ্বান প্রধানমন্ত্রীর সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৮ সফর ১৪৪৩

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
সবাইকে নির্বাচনমুখী করতেই প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানতে হবে: সংসদে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী, জাতিসংঘে ভাষণ দেবেন ২৪ সেপ্টেম্বর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানার আহ্বান প্রধানমন্ত্রীর সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ধারাবাহিক সরকার গঠন করে মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছি:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল

ক্যান্সার প্রতিরোধী, ডায়াবেটিস রোগেও উপকারী পেঁপের বীজ

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২১  

অনেক পুষ্টিগুণে ভরপুর, রসাল ও সুস্বাদু একটি ফল হচ্ছে পেঁপে। এটি কাঁচা ও পাকা দুই অবস্থাতেই খাওয়া হয়ে থাকে। এ ফলটির স্বাদের পাশাপাশি এর অনেক গুণাগুণ থাকার কারণে এর কদর সারা বিশ্বেই। আপনি জেনে অবাক হবেন যে, এই ফলটির বীজও আপনি খেতে পারবেন আর এর বীজেরও রয়েছে অনেক গুণাগুণ।

স্বাস্থ্যের জন্য অনেক উপকারী পেঁপের বীজ। এতে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় মাইক্রোনিউট্রিয়েন্ট পাশাপাশি এটিতে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড থাকে।  আর এ যৌগগুলো আমাদের শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। এ ছাড়া পেঁপের বীজে ওলিক অ্যাসিড এবং আরও কিছু উপকারী মনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড মেলে, যা শরীরের জন্য অনেক প্রয়োজনীয়।

পেঁপের বীজ আমাদের শরীরে ফাইবার সরবরাহ করার মাধ্যমে রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে। আর এতে থাকা উচ্চ ফাইবার হার্টের সমস্যা, স্ট্রোক, ডায়াবেটিস এবং স্থূলতার ঝুঁকি কমাতেও অনেক উপকারী। টাইপ-২ ডায়াবেটিস রোগীদের নিয়ে করা একটি গবেষণায় দেখা গেছে যে, পেঁপের বীজের মনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের কারণে উচ্চমাত্রায় ট্রাইগ্লিসারাইড এবং খুব কম ঘনত্বের লাইপোপ্রোটিন যথাক্রমে ১৯ শতাংশ ও ২২ শতাংশ পর্যন্ত কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে।

আমাদের মাঝে অনেকেই জানেন না যে, পেঁপের বীজের এত উপকার রয়েছে। আর যদি কেউ জানত যে এর এত উপকার রয়েছে, তা হলে হয়তো পেঁপের বীজ কেউ ফেলে দিতেন না। আজ জানুন পেঁপের বীজের বিভিন্ন উপকারী দিক—

১. সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে
পেঁপের বীজ শরীরের নির্দিষ্ট ধরনের কিছু ছত্রাক এবং পরজীবী ধ্বংস করতে পারে। আর এর কারণে এটি আমাদের শরীরে বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। একটি গবেষণায় দেখা গেছে যে, শুকনো পেঁপের বীজ ও মধু দিয়ে তৈরি পানীয় অন্ত্রের পরজীবী উল্লেখযোগ্যভাবে বিনাস করতে পারে।

২. কিডনি কার্যকারিতা রক্ষা করে
আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে কিডনি। এটি আমাদের শরীর থেকে বর্জ্য ও অতিরিক্ত তরল অপসারণ করতে অনেকটা ফিল্টারের মতো কাজ করে থাকে। পেঁপের বীজে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কিডনির কোষগুলোকে ক্ষতির হাত থেকে রক্ষা করে এবং কিডনির স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

৩. ক্যান্সার প্রতিরোধ করে
পেঁপের বীজের বিভিন্ন পুষ্টিগুণ এবং এর অ্যান্টিঅক্সিডেন্টগুলো ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এক গবেষণায় দেখা গেছে যে, পেঁপের বীজের নির্যাস শরীরের প্রদাহ কমাতে এবং ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এ ছাড়া আরেকটি গবেষণায় দেখা গেছে, পেঁপের কালো বীজ প্রোস্টেট ক্যান্সারের কোষের বৃদ্ধি হ্রাস করতে পারে।

৪. হজম শক্তিতে উপকারী
পেঁপের বীজ ফাইবারের অনেক ভালো উৎস। আর এ কারণে এটি আপনার হজম শক্তিতে উপকারী হিসেবে কাজ করে।  বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, পেপেঁর বীজে থাকা ডায়েটরি ফাইবার প্রদাহজনক পেটের রোগ থেকে রক্ষা করে এবং হেমোরয়েডের লক্ষণ উপশম করতে পারে। এ ছাড়া অন্ত্রের আলসার গঠনে বাধা দিতেও সহায়তা করে পেঁপের বীজ।

৫. হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে
পেঁপের বীজ হৃৎপিন্ডকে ভালো রেখে হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে। এ ছাড়া এতে ভিটামিন এ, সি, ই এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটি শরীরের বাজে কোলেস্টেরলের পরিমাণ কমাতেও সাহায্য করে।

তবে কিছু বিষয় মনে রাখতে হবে পেঁপের বীজ খাওয়ার আগে। কয়েকটি গবেষণায় দেখা গেছে যে, এটি শরীরে ক্ষতিকারক প্রভাব ফেলে। তবে ক্ষতির চেয়ে এর উপকারই বেশি। আর গর্ভকালীন পেঁপের বীজ খাওয়া যাবে না।

তথ্যসূত্র: হেলথলাইন ডটকম

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান