ব্রেকিং:
সবাইকে নির্বাচনমুখী করতেই প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানতে হবে: সংসদে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী, জাতিসংঘে ভাষণ দেবেন ২৪ সেপ্টেম্বর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানার আহ্বান প্রধানমন্ত্রীর সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৮ সফর ১৪৪৩

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
সবাইকে নির্বাচনমুখী করতেই প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানতে হবে: সংসদে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী, জাতিসংঘে ভাষণ দেবেন ২৪ সেপ্টেম্বর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানার আহ্বান প্রধানমন্ত্রীর সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ধারাবাহিক সরকার গঠন করে মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছি:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল

বান্দরবানে সফলভাবে ৮ কেজি ওজনের টিউমারের অপারেশন

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২১  

মানুষের সেবা দেওয়া হল এক মহান পেশা । আর সেই মহান ব্রতকে সার্থক করেছেন পার্বত্য বান্দরবান জেলায় কর্মরত ইমানুয়েল মেডিকেল সেন্টারের কর্মরত ডাক্তার সাবরিনা বরকত ।

যিনি দীর্ঘদিন ধরে গরিব দুঃখী অসহায় মানুষের পাশে তার সেবা প্রদান করে আসছেন। কারণ তার একমাত্র লক্ষ্য মানুষের পাশে থেকে তাদের কষ্ট লাঘব করা। যার বাস্তব প্রমাণ তিনি বর্তমানে দিয়ে গিয়েছেন।

বান্দরবান জেলার থানচি উপজেলার দুর্গম রেমাক্রি ইউনিয়নের গরীব দুস্থ অসহায় একটি মেয়ে নাংকু খুমি (১৯) । দুর্গম এলাকা ও পড়াশোনা না থাকায় অসচ্ছল একটি পরিবার বলা চলে ।

অনেক মাস ধরে অসহ্য পেট ব্যথা ও যন্ত্রণায় দিন কাটাচ্ছিল সে। যতই দিন যাচ্ছিল তার পেট ব্যথা বেড়ে যাচ্ছিল এবং সাথে তার পেট অস্বাভাবিকভাবে বড় হয়ে যাচ্ছিল। পরিবারের সদস্যরা ধারণা করে নিয়েছে সে হয়তো সন্তানসম্ভবা । সেজন্যই তার পেট অস্বাভাবিকভাবে বড় হয়ে যাচ্ছিল।

হঠাৎ করে একদিন তার পরিবার সিদ্ধান্ত নিল তাকে ডাক্তার দেখাবে। বান্দরবানে এসে ডাক্তারের শরণাপন্ন হলে ডাক্তার তাকে আল্ট্রাসোনো করে পেটের মধ্যে বিশাল আকৃতির এক টিউমার দেখতে পায় তা দিন দিন বড় হতে লাগল ।

ডাক্তার তাদেরকে জানান যার অপারেশন বান্দরবানের সম্ভব নয় চট্টগ্রামের যেতে হবে। তারা চট্টগ্রামে খোঁজখবর নিয়ে দেখল অনেক টাকার প্রয়োজন এই অপারেশন করতে। যার ভার বহন করা গরিব নাংখু খুমির পরিবারের পক্ষে সম্ভব নয় । নিরুপায় হয়ে তারা আবার সে রেমাক্রীতে চলে যাচ্ছিল ।

পরবর্তীতে ইমানুয়েল কর্তৃপক্ষের বিভিন্ন লোকের মাধ্যমে এই খবর জানতে পারেন বান্দরবানের গাইনী বিশেষজ্ঞ ডাক্তার সাবরিনা বরকত । তখন তিনি সিদ্ধান্ত নেন বাঁচা মরা আল্লাহর হাতে, আল্লাহ চাইলে সব হয়। তিনি তার অপারেশন করবেন। একজন গরীব অসুস্থ মানুষ চিকিৎসার অভাবে এত বড় একটা রোগ নিয়ে মারা যাবে সেটা তিনি মেনে নিতে পারছিলেন না। তাই জরুরি ১ বৈঠকের মাধ্যমে তিনি সিদ্ধান্ত নেন বিনামূল্যে তার অপারেশন করবেন। বাকিটা সৃষ্টি কর্তার হাতে ।

যেই কথা সেই কাজ ২১ জুন সফলভাবে তিনি এই ৮ কেজি ওজনের টিউমার অপারেশন করে সফল হয়েছেন । তিনি আল্লাহতালার কাছে দুই হাত তুলে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন যে একটি দুস্থ মানুষের প্রাণ বাঁচাতে তার পাশে থাকতে পেরেছেন।

তাই বলতে গেলে অসাধারণ প্রতিভাবান একজন ডাক্তার সাবরিনা বরকত । এইভাবে নীরবে-নিভৃতে তিনি বান্দরবানের মত পার্বত্য এলাকায় মানুষের পাশে থেকে সেবা প্রদান করে যাচ্ছে যা সত্যিই প্রশংসনীয়।

সাংবাদিকরা পরবর্তীতে এ বিষয়ে নাংখু খুমির সাথে কথা বললে তিনি জানান আমি অনেক কৃতজ্ঞ ডাক্তার সাবরিনা বরকত ম্যাডামের কাছে এবং সাথে সম্পূর্ণ ডাক্তার টিম ও ইমানুয়েল কর্তৃপক্ষের কাছে। যারা বিনামূল্যে অপারেশন করে এত বড় একটা বিপদ থেকে আমাকে নতুন করে প্রাণ দিয়েছে।

এই বিষয়ে ইমানুয়েল কর্তৃপক্ষের সাথে কথা বললে তারা জানান, বান্দরবানে মানুষের কাছে সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে তারা মনে প্রাণে কাজ করে যাচ্ছে। এবং সকল রকম জটিল সমস্যা সমাধানের জন্য তারা তাৎক্ষণিক মেডিকেল টিম সহ সর্বাধুনিক স্বাস্থ্য সেবা চালু রেখেছে। যা বান্দরবানবাসীর জন্য অত্যন্ত খুশির একটা বিষয়। তাই ডাক্তার সাবরিনার মত সবাই যাতে এরকম আত্মমানবতার সেবায় এগিয়ে আসে এই কামনা করেন ইমানুয়েল কর্তৃপক্ষ সহ সংশ্লিষ্ট সকল ডাক্তারগন।

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান