ব্রেকিং:
সবাইকে নির্বাচনমুখী করতেই প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানতে হবে: সংসদে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী, জাতিসংঘে ভাষণ দেবেন ২৪ সেপ্টেম্বর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানার আহ্বান প্রধানমন্ত্রীর সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১২সেপ্টেম্বর থেকে পর্যটনস্পট নিলগিরি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি পূরণে আওয়ামী লীগ নেতাদের দায়িত্বশীল হতে হবে:শেখ হাসিনা শেখ হাসিনার সরকার মানুষকে শুধু স্বপ্ন দেখায় না,স্বপ্নকে বাস্তবায়ন:বীর বাহাদুর ইউএনও ওয়াহিদার সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর আগস্টেও চমক রপ্তানি আয়ে ২০ পণ্যে ইতিবাচক প্রবৃদ্ধি সমন্বিতভাবে কাজ করায় এ বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে : এলজিআরডি মন্ত্রী সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে শহরেও বাড়ছে সৌর বিদ্যুতের ব্যবহার করোনার মধ্যেও দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হবো :অর্থমন্ত্রী সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ অপরাধী যেই হোক, আইনের আওতায় আনা হবে: কাদের চীনের চেয়েও বাংলাদেশের ব্রডব্যান্ড গতিশীল! বঙ্গবন্ধু স্যাটেলাইটের নেটওয়ার্কে আসছে সাগরে মাছ
  • শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৮ সফর ১৪৪৩

দৈনিক বান্দরবান
সর্বশেষ:
সবাইকে নির্বাচনমুখী করতেই প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানতে হবে: সংসদে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী, জাতিসংঘে ভাষণ দেবেন ২৪ সেপ্টেম্বর টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানার আহ্বান প্রধানমন্ত্রীর সাহিত্য মানুষের মধ্যে গভীর রেখাপাত করতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ২৫ মার্চ এক মিনিট অন্ধকারে থাকবে গোটা দেশ কক্সবাজারে হচ্ছে সুড়ঙ্গ সড়ক! শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিসিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছোট উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন বিশ্বের সবচেয়ে বড় অত্যাধুনিক ফ্লাওয়ার মিল চালু সিটি ইকোনমিক জোনে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে ডিএসসিসির মাস্টারপ্ল্যান স্বর্ণের দাম ভরিতে কমল ২০৪১ টাকা বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস, অপরাজনীতি আর গুজব সৃষ্টি করা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী ৭ মার্চের ভাষণই স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ধারাবাহিক সরকার গঠন করে মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছি:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির রাষ্ট্রপতির মুখে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা বান্দরবা‌নে ম্রোদের পাশে সবসময় আছে বাংলাদেশ সেনাবাহিনী ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে:আইনমন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই:স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে বাংলাদেশ ১৭০ বছর পরে ফিরে আসলো বাঙ্গালীর সোনালী ঐতিহ্য মসলিন সমালোচনার পাশাপাশি ভালো কাজের স্বীকৃতি দিন: এলজিআরডিমন্ত্রী পদ্মা সেতুতে হবে চারটি স্মৃতিস্তম্ভ বান্দরবান পার্বত্য জেলায় হচ্ছে স্মাট ভিলেজ করোনা সঙ্কট কাটিয়ে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আশা নৌপথে জাপান থেকে দিয়াবাড়ী আসবে মেট্রোরেল

ঘরের সৌন্দর্যে ক্যাকটাস

দৈনিক বান্দরবান

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২১  

ইট-পাথরের শহরে মানুষ যখন চার দেয়ালে বন্দি, তখন ঘরের ভিতরে একটু প্রকৃতির ছোঁয়া পেতে কার না মন চায়? আর প্রকৃতির অন্যতম উপাদান যদি গাছ হয় তাহলে মন্দ কিসে। 

সব ধরনের উদ্ভিদ দীর্ঘদিন ঘরের ভিতরে ভালো না থাকলেও ক্যাকটাস জাতীয় উদ্ভিদ দীর্ঘদিন বেঁচে থাকতে পারে সহজেই। কাঁটাযুক্ত জাতীয় উদ্ভিদ ক্যাকটাস। 

শোবার ঘর কিংবা বেড রুমে গাছের উপস্থিতি অনুভব করতে আজকাল অনেকেই এ জাতীয় উদ্ভিদ ঘরের ভিতরে রাখছেন। এতে ঘরের মধ্যে প্রকৃতির পরশ ও সৌন্দর্য বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে।  এছাড়া ঘরের মেঝে, সিঁড়ি, বারান্দায় সুন্দরভাবে সাজানো যেতে পারে। 

এক সময় ক্যাকটাস জাতীয় উদ্ভিদ বেচাবিক্রি কম হলেও দিন দিন এর চাহিদা বাড়ছে।

রাজধানীর দোয়েল চত্বরের ক্যাকটাস বিক্রেতা মো. হারুন জানান, রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ক্যাকটাসসহ অন্যান্য প্রজাতির গাছ কিনতে ক্রেতারা এখানে আসেন। সাপ্তাহিক ছুটির দিনগুলোতে ক্রেতাদের বেশ সমাগম হয়ে থাকে। অন্যসব দিনগুলোতে বিক্রি সন্তোষজনক বলে জানান তিনি। 
বিশ্বে প্রায় ২৫০০ এর বেশি প্রজাতির ক্যাকটাস আছে। 

আমাদের দেশে টবে লাগানোর উপযোগী কয়েকটি ক্যাকটাস উদ্ভিদগুলো হলো একাইনো, এপিফাইলাম, নিপল, সেরিয়াস, গোল্ডেন ব্যারেল, ওল্ড লেডি, মাদার-ইন-ল-চেয়ার, সেরিয়াস, ফনিমনসা, বানি ইয়ারস, চিনা, সাগুয়ারো, ব্যারেল, ক্যাব ক্যাকটাস ইত্যাদি।

পর্যাপ্ত আলো বাতাস ছাড়াও এ জাতীয় গাছ দীর্ঘদিন বেঁচে থাকতে পারে বলে এ ধরনের গাছ বেছে নিচ্ছেন শৌখিন মানুষজন। বাড়ির সৌন্দর্য বাড়াতে ও ক্যাকটাসের ফুল ফোটানোর জন্য এবং যথাযথ বৃদ্ধির জন্য এ জাতীয় উদ্ভিদের পরিচর্যার প্রয়োজন রয়েছে। তবে কম আদ্রতায় এ জাতীয় গাছ ভালো থাকে।

ক্যাকটাস সাধারণত আলো-বাতাসযুক্ত শুষ্ক আবহাওয়ার মধ্যে সতেজ থাকে। ঘরের মধ্যে ক্যাকটাস রাখলে অবশ্যই আলো-বাতাসযুক্ত স্থানে রাখতে হবে। ক্যাকটাস গাছের গোড়ায় কোনো অবস্থানেই পানি জমিয়ে রাখা যাবে না। সেক্ষেত্রে গাছের গোড়া পচে গাছ মরে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে এক থেকে দুই সপ্তাহ পরপর পানি দিতে হবে।

গাছের  যত্ম: গরমকালে সপ্তাহে দুই থেকে তিন দিন এবং শীতকালে এক থেকে দুই দিন অল্প পানি দিতে হবে। পানির পরিমাণ বেশি হলে ক্যাকটাস গাছ পচে যায়। টবের গোড়ায় পানি জমে থাকলে গাছের গোড়া পচে যেতে পারে। তাই লক্ষ্য রাখতে হবে কোনোভাবেই যাতে গোড়ায় পানি জমে না থাকে। বিক্রেতারাও  গাছের যত্নের ব্যাপারে পরামর্শ দিয়ে থাকেন। 

যেখানে পাবেন: ক্যাকটাস প্রজাতির উদ্ভিদ রাজধানীর দোয়েল চত্বরের রাস্তার দুইপাশে, নিউমার্কেট, ঢাকা কলেজের সামনে, ধানমন্ডি ৬ নম্বর সড়কের ফুটপাত, কলাবাগান ও মিন্টু রোড়ে রাস্তার দুই পাশে পাওয়া যায়। এছাড়া রাজধানীর বিভিন্ন নার্সারিতেও ক্যাকটাস পাওয়া যাবে।

দৈনিক বান্দরবান
দৈনিক বান্দরবান